নীতিমালা

একটি ভালো মানের ব্লগ নির্মাণে আমরা বদ্ধপরিকর। সেটা যেন ক্যাডেট কলেজের প্রতিচ্ছবি হয়ে উঠতে পারে। এ কারণেই ব্লগে লেখার ধরণটা কেমন হওয়া উচিত সে বিষয়ক নীতিমালা একটা আলাদা পাতায় দেয়া হয়েছে। নতুন যারা এই ব্লগের অবদানকারী হবেন তাকে কিছু দিক নির্দেশনা দেয়ার জন্যই এই পাতাটি করা হয়েছে। একজন নতুন অবদানকারী এই নির্দেশসাগুলো মেনে নিয়মিত লেখতে থাকলেই তাকে লেখক করে নেয়া হবে। অবদানকারী হিসেবে দেয়া পোস্টগুলো মডারেশনের পর ব্লগে আপলোড করা হবে। কিন্তু, লেখকরা নিজেদের ব্লগ নিজেরাই আপলোড করতে পারবেন।এই পদ্ধতিটা ব্লগের ভালোর জন্যই করা হচ্ছে। কারণ সম্পূর্ণ উন্মুক্ত হলে ব্লগের মান অনেক কমে যায়। অনলাইনে জনপ্রিয় কয়েকটি ব্লগ দেখলেই বোঝা যায়, এ ধরণের মডারেশন কতোটা জরুরী। সবাই আশাকরি বিষয়টা ইতিবাচক হিসেবে নিবেন। তাই সরাসরি নির্দেশনাতে প্রবেশ করছি।কি নিয়ে এবং কি ভাষায় লিখবেন?

# কি ধরণের লেখা দেয়া উচিত বা লেখার ভাষা কেমন হওয়া উচিত তা নীতিমালায় বলা আছে। নতুন যে কাউকে প্রথমেই নীতিমালা পড়ে নিতে অনুরোধ করছি।
# মন্তব্যের ক্ষেত্রেও একই কথা। মন্তব্যের ভাষা কেমন হওয়া উচিত তাও আমরা নীতিমালায় বলেছি। দেখে নিন।

লেখক হতে হলে

# লেখক হওয়ার জন্য আপনাকে এই নীতিমালা মেনে ব্লগ লিখতে অনুরোধ করছি এবং মন্তব্যও সেভাবে করার অনুরোধ করছি। নিয়মিত ব্লগ লিখলে এবং মন্তব্য করতে থাকলে আমরা আপনাকে লেখক করে নেব।

লিখবেন কিভাবে?

# আপনার কম্পিউটারে প্রথমেই বাংলা সেটআপ করতে হবে। বাংলা দেখতে কোন সমস্যা হলে এই ব্লগের Bangla problem? পাতায় যান। সেখানে বিস্তারিকবলা আছে।
# বাংলা দেখা যাওয়ার পর লেখার জন্য আপনি অভ্র সফ্‌টওয়্যারটি ব্যবহার করতে পারেন। এ বিষয়েও উপর্যুক্ত পাতায় বলা আছে।
# দয়া করে এমএস ওয়ার্ড বা কম্পিউটারের অন্য কোথাও বাংলা না লিখে নোটপ্যাডে লিখুন। কিংবা আপনি ওয়ার্ডপ্রেসে আমাদের এডিটরেও লিখতে পারেন। এমএস ওয়ার্ডে লিখলে ব্লগে অনেক অনাকাঙ্খিত ট্যাগ যুক্ত হয়।
# নোটপ্যাডে বাংলা লেখার জন্য আপনাকে ফন্ট ঠিক করতে হবে। অবশ্য বাংলা সেটআপের পর। ফন্ট ঠিক করার জন্য নির্দেশনা হচ্ছে: Format –> Font. সেখানে গিয়ে সোলাইমানি লিপি বা ভালো কোন বাংলা ফন্ট ঠিক করুন। আর ফন্টের আকার ১২ বা ১৪ করতে পারেন।

কিভাবে আপলোড করবেন?

অবদানকারীরা(contributor) সরাসরি ব্লগ আপলোড করতে পারবেন না। এজন্য আপনাকে মডারেশনের জন্য জমা দিতে হবে। তাই ওয়ার্ডপ্রেস এডিটরে ব্লগ লেখার পর বা নোটপ্যাড থেকে এডিটরে ব্লগ পেস্ট করার পর অবশ্যই মডারেশনের জন্য সংরক্ষণ করুন।এর জন্য লেখা শেষে এডিটর এর ডান দিকে পোস্ট স্ট্যাটাস অপশন থেকে submit for pendig review অপশনটি সিলেক্ট করে সংরক্ষন করুন,খসড়া হিসেবে নয়।খসড়া হিসেবে সংরক্ষণ করা হলে ধরে নেয়া হবে আপনার ব্লগটি এখনো সম্পূর্ণ নয়।

নীতিমালা বলতে আমরা আবার অবশ্য পালনীয় কিছু বুঝাচ্ছিনা। নতুন ব্লগ পোস্ট করা এবং মন্তব্য করার ক্ষেত্রে কিছু পরামর্শ দিচ্ছি মাত্র। সবগুলো পরামর্শই এই ব্লগটির উত্তোরত্তর সমৃদ্ধির জন্য। মেনে চললে আমাদেরই লাভ। কারণ, আমরা চাই একটা ভালো মানের ব্লগ যা এক্স-ক্যাডেট সম্প্রদায়কে অনুপ্রাণিত করবে এবং সবাইকে অন্তর্ভুক্ত করতে সমর্থ হবে, যেখানে সবাই মন খুলে কথা বলতে পারবে এবং সবাই অন্যের মন রক্ষার্থে কাজ করবে। এজন্যেই বলা:নতুন ব্লগ পোস্টের ক্ষেত্রে:

* প্রধান বিষয়টি হল, কলেজে এমন অনেক ঘটনা ঘটতো যা আমরা নিজেদের মধ্যে সাচ্ছন্দ্যে আলোচনা করতে পারি, কিন্তু এ ধরণের বড় পরিমণ্ডলে তা গুছিয়ে বলা যায় না। স্ল্যাং ঘটনাগুলো এর মধ্যে একটা, ক্যাডেট জীবন থেকে এটি আলাদা করার উপায় নেই। কিন্তু, সব কথা সবাইকে বলা যায় না। তাই এই ব্লগ যেখানে সবার পড়ার জন্য উন্মুক্ত সেখানে কাটখোট্টা স্ল্যাং কোন পোস্ট দেয়া উচিত নয়। এর পরিবর্তে হালকা সুড়সুঁড়ি বা ইঙ্গিতের মাধ্যমে কথা বলা যেতে পারে যেন তা সুখপাঠ্য থাকে।

* স্যার-ম্যাডামদের টিজ করার ক্ষেত্রে নাম উল্লেখ না করলে সবচেয়ে ভালো হয়। কিন্তু, এতে সমস্যা হলো এক কলেজের কেউ এক স্যার সম্বন্ধে কিছু লিখলো, কিন্তু অন্য কলেজের কেউ বুঝতে পারবে না সেই স্যার তাদের কলেজে কখনও ছিল কি-না। তাই হালকা টিজের ক্ষেত্রে সংক্ষিপ্ত নামের উল্লেখ করা যেতে পারে। কিন্তু এক্ষেত্রেও সেই একই কথা, গালাগালি বা অতি অশালীন কিছু কাঠখোট্টাভাবে বলে ফেলা উচত না। শুধু টিজ নামের উল্লেখ করে ব্লগ না লিখে মজার কোন ঘটনার মাধ্যমে তা ব্যাখ্যা করা উচিত।

* সিনিয়র বা ক্লাসমেটের ক্ষেত্রে কে কি নীতি মেনে চলবেন তা তার ব্যক্তিগত বিবেচনায় ছেড়ে দেয়া যেতে পারে। একটি বিষয় মনে রাখতে হবে, যে সিনিয়রকে টিজ করে ব্লগ লেখা হচ্ছে সেও কিন্তু ব্লগগুলো পড়তে পারে। তাই সবার সম্মান রক্ষার বিষয়টিও পরিষ্কারভাবে সবার বোঝা উচিত।

মন্তব্য করার ক্ষেত্রে:

* ব্লগের প্রাণ হল মন্তব্য। এটি আছে বলেই ব্লগ জিনিসটা স্বকীয়। তাই সব সময় চেষ্টা করুন মন্তব্যের মাধ্যমে অন্যকে উৎসাহিত করার। মন্তব্য দেখে কষ্ট পেয়ে কেউ যেন অচল না হয়ে পড়ে।

* কোন নির্দিষ্ট কলেজের প্রতি বিদ্বেষবশত কোন মন্তব্য করা থেকে বিরত থাকা উচিত। সবাই এখানে ব্যক্তিগত মতামত স্বাধীনভাবে প্রকাশ করবে এটা ঠিক, কিন্তু ব্লগের সমৃদ্ধির বৃহত্তর স্বার্থের বিষয়টাকে প্রাধান্য দেয়া উচিত সবারই।

* ক্লাসমেটদের মধ্যে পরাণ খুলে যাচ্ছেতাই বলার জন্য প্রত্যেক কলেজ ব্যাচেরই তো অনলাইন গ্রুপ আছে। ব্লগটা যেন ক্লাসমেটদের অনলাইন গ্রুপের মত না হয়ে পড়ে।

পরিশেষে আমরা সবাই বলতে চাই, আমরা এমন একটা ব্লগ গড়ে তুলবো যেখানে আসলে, যেকোন এক্স-ক্যাডেটের মন ভালো হয়ে যাবে। যেখানে বসে মন খুলে পুরনো দিনের কথা ভাবতে পারবে সবাই।

এছাড়া সবার পরামর্শ আশা করছি। নীতিমালা বিষয়ে এখানে মন্তব্য করতে পারেন।

7 Responses

  1. নীতিমালা ভাল। মানলে আরো ভাল। আশা করব সবাই মানবে।

  2. মাহবুব
    c-১৯৬৯
    37th Batch
    ২০০০-২০০৬
    R.C.C
    আমাদের অস্তিত্ত্বে মিশে থাকা সময় নিয়ে লেখা যেতেই পারে,তবে সব আলো যেন আঁধারে না মেশে।একসঙ্গে ঘৃণা এবং ভালোবাসা নিয়ে লেখা খুব কঠিন।তারপরেও লিখবো, বড্ড অসুস্থ সময় কেটেছে ওখানে।তবুও মানুষ খুব টেকসই প্রাণী।তাই লিখবো।যদি অনুমতি মেলে…………।

  3. রিজওয়ান
    সি-১৯৭৬
    ২০০০-২০০৬
    ৩৭তম ব্যাচ
    আমরা তঝন এস.এস.সি Examinee.হাউসে আছি(prep execuse)। First prep এর সময়।হঠাৎ সবাই শুনি, Duty master চ্যাং উচচস্বরে house bearer কে ডাকছেন,
    “আলাউদ্দি, বাকি ক্যাডেটরা কোথায়??
    “স্যার, সবাইতো একাডেমীতে”।
    “তাইতো বলি, এমন ফাঁকা-ফাঁকা লাগে কেন ?”

  4. স্বাগতম তোমাদেরকে। তোমরাই হবে জুনিয়র মোস্ট। কিন্তু, কাহিনী হল, মানুষ দুইজন, ই-মেইল আইডি একটা। এক ইমেইল আইডি থেকে কিন্তু একাধিক অ্যাকাউন্ট করা যাবে না। তাই অন্যজন আরেকটা মেইল আইডি খুলে ফেলো। আমি ইনভাইটেশন পাঠিয়ে দিচ্ছি। আর এ বিষয়ে “লিখতে আগ্রহী?” পাতায় আলোচনা কর। এখানে নয়।

  5. নীতিমালা বেশ সুখ জপাঠ্য হয়েছে…………। (ক্যাডেট কলেজ আমাকে এখনো অনেক কিছু শিখিয়ে চলেছে)

  6. Please Count me in.
    Masum
    Cadet no – 624
    13th Intake(1992-1998)
    Titas House
    Comilla Cadet College

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: